কেন পা কামড়ায়? যা করবেন
কেন পা কামড়ায়? যা করবেন
ক্যাটাগরি: ডাক্তার পরামর্শ , ফিটনেস , শারীরিক সমস্যা , সাম্প্রতিক , স্বাস্থ্য সংবাদ , হেলথ টিপস
লিখেছেন : Zulfikar Bin Hossain ৩ বছর ৮ মাস ২ দিন ১৭ ঘন্টা ১১ মিনিট আগে ৮৫২৪৮


পা কামড়ানো- এটা অনেক পরিচিত এক কথা। কিন্তু কেন? পায়ের কি দাঁত আছে যে কামড়াবে? এই পা কামড়ানোর জন্য অনেকেই রাতে ঘুমাতে পারেন না।  সারাদিন কোনো ব্যথা নেই, রাতে হলেই এই ব্যথা হানা দেয়।

পা কামড়া প্রচলিত থাকলেও চিকিৎসকেরা একে বলেন মাসল ক্র্যাম্প হওয়া। কিন্তু কেনই বা হয় এই মাসল ক্র্যাম্প?

বিশেষজ্ঞরা বলছেন, সাধারণত রক্তে লবণের ঘাটতি হলে বা মাংসপেশিতে রক্তপ্রবাহ কমে গেলে পা কামড়াতে পারে। ডায়াবেটিক রোগী ও ধূমপায়ীদের পা কামড়ায় পায়ে রক্ত চলাচলে বিঘ্ন ঘটার কারণে। শিশুরা অনেক ছোটাছুটি করে বলে তাদের পায়ের পেশিতে রক্তপ্রবাহে টান পড়তে পারে। কিন্তু খানিক বিশ্রাম নিলেই তা সেরে যাবে। অনেকক্ষণ রোদে বা গরমে হাঁটাহাঁটি করলে লবণে ঘাটতি হয়। ফলে পা কামড়ায়।

এছাড়াও ঋতু পরিবর্তন, পুষ্টির অভাব, পানিশূন্যতা, প্রচণ্ড ব্যায়াম, দাঁড়িয়ে থাকা, গর্ভাবস্থাও, বাত, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, এমনকি হতাশাও পা কামড়ানোর অন্যতম কারণ হতে পারে। 

আর চিকিৎসকরা বলছেন,  পা কামড়ানো হতে পারে কোনো মাংসপেশি বা স্নায়ু জটিলতার লক্ষণ, যেমন মায়োপ্যাথি বা ডিসটোনিয়া-জাতীয় জটিল রোগের উপসর্গ। কিছু ওষুধেরও পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে এটি। আপনি ডাইউরেটিক, সালবিউটামল, ল্যাসিডিপিন, টেলমিসারটান বা থাইরক্সিন-জাতীয় ওষুধ সেবন করছেন কি না খেয়াল করুন।

তবে বেশির ভাগ পা কামড়ানোর কারণ সাময়িক। বিচলিত হওয়ার মতো মোটেও নয়। যথেষ্ট বিশ্রাম, প্রচুর তরল পান, রাতের বেলা পায়ের কিছু প্যাসিভ এক্সারসাইজ বা পরোক্ষ ব্যায়াম এবং কখনো কখনো কুইনিন সালফেট-জাতীয় ওষুধই এর প্রতিকার।
সুত্র: অক্সফোর্ড হ্যান্ডবুক অব মেডিসিন।

আপনার জন্য নির্বাচিত
কালোজিরা খাওয়ার নিয়ম ও এর উপকারিতা লিখেছেন : Zulfikar Bin Hossain
৩ বছর ৭ মাস ১৮ দিন ৯ ঘন্টা ৫৩ মিনিট আগে ৮৯৩৩৭
রক্ত ও রক্তের উপাদান লিখেছেন : AS Tushar
৪ বছর ১৬ দিন ২ ঘন্টা ৫৫ মিনিট আগে ৪৮৩৮৬
সবসময় শরীর গরম হউয়ার কারণ কি?? লিখেছেন : Zulfikar Bin Hossain
৩ বছর ৬ মাস ৫ দিন ২১ ঘন্টা ৬ মিনিট আগে ৩৭৯৯৯