গর্ভবতী হওয়ার সময় ড্রাগন ফল খাওয়ার উপকারিতাঃ
গর্ভবতী হওয়ার সময় ড্রাগন ফল খাওয়ার উপকারিতাঃ
ক্যাটাগরি: ফিটনেস , শারীরিক সমস্যা , সাম্প্রতিক , স্বাস্থ্য সংবাদ , হেলথ টিপস
লিখেছেন : Zulfikar Bin Hossain ১ বছর ১১ মাস ১১ দিন ১৫ ঘন্টা ৫৪ মিনিট আগে ৪৭৪৪
সম্ভবত এখনও অনেক মা রয়েছেন যারা গর্ভাবস্থায় ড্রাগন ফল খাওয়ার উপকারগুলি জানেন না। প্রকৃতপক্ষে, যে ফলটি সহজেই কোথাও পাওয়া যায় তা আপনার চাহিদা এবং গর্ভের ভ্রূণের জন্য পুষ্টিতে সমৃদ্ধ। আরও পরিষ্কারভাবে, গর্ভবতী হওয়ার সময় ড্রাগন ফল খাওয়ার নিম্নলিখিত সুবিধা।

1. পুষ্টি সমৃদ্ধ

অন্য ধরণের ফলের চেয়ে কম দুর্দান্ত, ড্রাগন ফল পুষ্টির একটি ভাল উত্স কারণ এটিতে গর্ভাবস্থায় মহিলাদের জন্য প্রয়োজনীয় ভিটামিন সি, ফাইটোকেমিক্যালস, প্রোটিন এবং পটাসিয়াম রয়েছে।

ড্রাগন ফলের মধ্যে থাকা ভিটামিন বি 1 ভ্রূণের বৃদ্ধির জন্য কার্যকরী, প্রোটিন শোষণকে উদ্দীপিত করে, এবং কার্বোহাইড্রেট পোড়াতে শক্তি তৈরিতে সহায়তা করে।

2. ফাইবার সমৃদ্ধ
গর্ভাবস্থায়, মহিলারা প্রায়শই কোষ্ঠকাঠিন্যের মতো পাচনতন্ত্রের সমস্যাগুলির অভিযোগ করেন। এই সমস্যাটি হ্রাস করতে আপনার পক্ষে সর্বদা ফাইবার সমৃদ্ধ ফল খাওয়া জরুরি, যার মধ্যে একটি ড্রাগন ফল।
ড্রাগন ফলের প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা গর্ভবতী মহিলাদের খাওয়ার জন্য উপযুক্ত। ড্রাগনের ফলের একটি অংশে 0.3-0.9 গ্রাম ফাইবার থাকে বলে অনুমান করা হয়।

3. কার্বোহাইড্রেট উত্স

ড্রাগন ফলের সামগ্রী যা কার্বোহাইড্রেট উত্সগুলিতে সমৃদ্ধ, মাতৃস্বাস্থ্য এবং শিশু বৃদ্ধিকে সমর্থন করার জন্য প্রাকৃতিক শক্তির একটি গুরুত্বপূর্ণ উত্স। গর্ভাবস্থায় কার্বোহাইড্রেটের প্রয়োজনীয়তা অবশ্যই বাড়বে যেখানে আপনি সাধারণত একই ধরণের কার্বোহাইড্রেট গ্রহণ করেন। আপনি বিরক্ত হয়ে গেলে, আপনি খাদ্য উত্স প্রতিস্থাপন করতে পারেন, তবে এখনও নিয়মিত গ্রাসকারী ড্রাগনের ফলের মতো পুষ্টিকর উপকারগুলি পান।

4. স্বাস্থ্যকর ফ্যাট একটি উত্স
গর্ভাবস্থায়, কেবলমাত্র শক্তির উত্স হিসাবে ফ্যাট প্রয়োজন হয় না। আপনার পেটে বাচ্চার মস্তিষ্কের বৃদ্ধি সমর্থন করার জন্য ফ্যাটও প্রয়োজন। ড্রাগনের ফলের একটি পরিবেশনে 0.1-0.6 গ্রাম ফ্যাট থাকে, যা বেশিরভাগ অসম্পৃক্ত ফ্যাট ধারণ করে। চিন্তা করবেন না, ড্রাগন ফল থেকে উত্সাহিত ফ্যাট গ্রহণ আপনাকে আরও মোটা করে তুলবে না।

ড্রাগন ফলের মধ্যে থাকা চর্বি, সম্পৃক্ত ফ্যাটগুলির উত্স নয় তাই গর্ভাবস্থায় স্বাস্থ্যকর ওজন বাড়ানোর পক্ষে মা এবং শিশুর পক্ষে এটি নিরাপদ।

5. স্বাস্থ্যকর ফ্যাট একটি উত্স
গর্ভাবস্থায়, কেবলমাত্র শক্তির উত্স হিসাবে ফ্যাট প্রয়োজন হয় না। আপনার পেটে বাচ্চার মস্তিষ্কের বৃদ্ধি সমর্থন করার জন্য ফ্যাটও প্রয়োজন। ড্রাগনের ফলের একটি পরিবেশনে 0.1-0.6 গ্রাম ফ্যাট থাকে, যা বেশিরভাগ অসম্পৃক্ত ফ্যাট ধারণ করে। চিন্তা করবেন না, ড্রাগন ফল থেকে উত্সাহিত ফ্যাট গ্রহণ আপনাকে আরও মোটা করে তুলবে না।

ড্রাগন ফলের মধ্যে থাকা চর্বি, সম্পৃক্ত ফ্যাটগুলির উত্স নয় তাই গর্ভাবস্থায় স্বাস্থ্যকর ওজন বাড়ানোর পক্ষে মা এবং শিশুর পক্ষে এটি নিরাপদ।

বাচ্চাদের মধ্যে জন্মগত ত্রুটি রোধ করে

গর্ভের সময় ভ্রূণের জন্য প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান পূরণ করতে হবে ফলিক অ্যাসিড। ফলিক অ্যাসিড বা ফোলেট যা প্রায়শই ভিটামিন বি বলা হয় গর্ভাবস্থায় অনেকগুলি গুরুত্বপূর্ণ সুবিধা রয়েছে। তাদের মধ্যে একটি শিশু বা নিউট্রাল টিউব ত্রুটি এবং অকাল জন্মের নিউরাল টিউব ত্রুটিগুলির ঝুঁকি রোধে কার্যকর 

সুতরাং, নিয়মিত ড্রাগন ফল খাওয়ার মাধ্যমে গর্ভবতী আপনার শরীরে ফলিক অ্যাসিডের চাহিদা মেটাতে একটি ভাল খাদ্য উত্স হতে পারে।

কোনও প্রসূতি বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা সেরা পছন্দ
বিভিন্ন ধরণের ফল রয়েছে যা নিঃসন্দেহে শরীরের স্বাস্থ্যের জন্য উপকারী, বিশেষত গর্ভাবস্থায়। অন্যান্য ফলের নিজস্ব বৈশিষ্ট্যও রয়েছে যা অবশ্যই আপনার গর্ভের শিশুর বৃদ্ধি এবং বিকাশকে সহায়তা করবে।
আপনার জন্য নির্বাচিত
কেন পা কামড়ায়? যা করবেন লিখেছেন : Zulfikar Bin Hossain
১ বছর ১১ মাস ২৯ দিন ১৯ ঘন্টা ২৪ মিনিট আগে ৪৩০২২
কালোজিরা খাওয়ার নিয়ম ও এর উপকারিতা লিখেছেন : Zulfikar Bin Hossain
১ বছর ১১ মাস ১৫ দিন ৩ ঘন্টা ৫ মিনিট আগে ৩৮১১১
রক্ত ও রক্তের উপাদান লিখেছেন : AS Tushar
২ বছর ৪ মাস ১২ দিন ২০ ঘন্টা ৭ মিনিট আগে ১৯৬১০