কলা কি ওজন বাড়ায় না কমায়, জেনে নিন
কলা কি ওজন বাড়ায় না কমায়, জেনে নিন
ক্যাটাগরি: ফিটনেস , সাম্প্রতিক , স্বাস্থ্য সংবাদ , হেলথ টিপস
লিখেছেন : Zulfikar Bin Hossain ৩ বছর ৫ মাস ২১ দিন ২০ ঘন্টা ৩৭ মিনিট আগে ১৫৫৯
কলা খেতে অনেকেই পছন্দ করেন। বিশেষত করে এরা ব্রেকফাস্টে রাখেন কলা। এর মধ্যে অনেকে মনে করেন, কলা খেলে ওজন বাড়ে। আবার কেউ কেউ মনে করেন, এটি খেলে ওজন কমে। কলা নিয়ে কোন তথ্যটি সঠিক তা এবার জেনে নিন।

অন্য যে কোন ফলের চেয়ে কলায় শর্করার পরিমাণ বেশি। যেমন এককাপ পরিমাণে কাটা আপেলে ৬০ ক্যালোরি থাকে। অন্যদিকে ওই পরিমাণ কলায় ১৩০ ক্যালোরি পাওয়া যায়। যারা ওজন কমাতে চান তাদের জন্য ক্যালোরিসমৃদ্ধ খাবার ক্ষতিকর।

কলায় শর্করা ছাড়া আরও অনেক পুষ্টি উপাদান রয়েছে। এতে থাকা পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, ভিটামিন বি ও সি শরীরের জন্য দারুণ উপকারী। এছাড়া কলায় রয়েছে পর্যাপ্ত পরিমাণ ফাইবার। যা হজমে সহায়তা করে আবার পেটও ভরে রাখে। এর ফলে অন্য খাবার খাওয়ার আগ্রহ কমে যায়। যার কারণে ওজন বাড়ার আশঙ্কা কম।

পুষ্টিবিদরা জানাচ্ছেন, যারা কলা খেতে পছন্দ করেন তারা বিভিন্ন খাবারের পরিবর্তে খাদ্য তালিকায় কলা রাখতে পারেন। এটি ওজন কমাতে সাহায্য করবে।

এছাড়াও কলার আরও যা যা উপকারিতা রয়েছে-

১. পটাশিয়াম এবং খনিজের ভালো উৎস হওয়ায় কলা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

২. যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা বিছানায় যাওয়ার আগে কলা খেতে পারেন। এতে থাকা পটাশিয়াম মন শান্ত রাখতে সাহায্য করে। সেই সঙ্গে শরীরের ক্লান্তি দূর করে। ফলে সহজেই ঘুম আসে।

৩. পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকায় কলা কোষ্ঠকাঠিন্য কমাতে সাহায্য করে।

৪. কলায় যদিও শর্করার পরিমাণ বেশি থাকে তারপরও ডায়াবেটিস রোগীরা কম করে কলা খেলে কোনো সমস্যা হয় না। কারণ এতে থাকা ফাইবার শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৫. যারা জিমে যাওয়ার আগে ব্রেকফাস্ট করেন তারা যদি এই তালিকায় কলা রাখেন তাহলে উপকার পাবেন। কারণ কলা শক্তির উৎস। সহজে আপনি ক্লান্ত হয়ে পড়বেন না।
আপনার জন্য নির্বাচিত
কালোজিরা খাওয়ার নিয়ম ও এর উপকারিতা লিখেছেন : Zulfikar Bin Hossain
৩ বছর ৪ মাস ২৪ দিন ৭ ঘন্টা ১৫ মিনিট আগে ৮৮২৭৪
কেন পা কামড়ায়? যা করবেন লিখেছেন : Zulfikar Bin Hossain
৩ বছর ৫ মাস ৭ দিন ২৩ ঘন্টা ৩৩ মিনিট আগে ৮৪১৬৪
রক্ত ও রক্তের উপাদান লিখেছেন : AS Tushar
৩ বছর ৯ মাস ২২ দিন ১৭ মিনিট আগে ৪৭৬১৭