আভোকাডো এর সম্পর্কে জেনে নিন....
আভোকাডো এর সম্পর্কে জেনে নিন....
ক্যাটাগরি: ফিটনেস , সাম্প্রতিক , স্বাস্থ্য সংবাদ , হেলথ টিপস
লিখেছেন : Zulfikar Bin Hossain ১ বছর ১০ মাস ১২ দিন ২০ ঘন্টা ১১ মিনিট আগে ৬৬০

আভোকাডো ভিটামিন এ, বি, সি, ই, এফ এ (A, B, C, E, K) সমৃদ্ধ একটি খাদ্য।  এছাড়াও এতে আছে মিনারেলস এবং অ্যান্টি অক্সিডেন্ট। এতে আছে প্রচুর পরিমানে আনস্যাচুরেটেড ফ্যাট যা কিনা স্বাস্থ্যকর।(2)

এই ফলটি কিভাবে ডায়াবেটিস রোগীদের সহায়তা করে:

  • রক্তের সুগার লেভেল: ডায়াবেটিক রোগীদের জন্য সুগার লেভেল সঠিক মাত্রায় থাকা উচিত।(1) আভকাডো তে যে কার্বোহাইড্রেট আছে তা 80% ডায়াটারী ফাইবার দিয়ে তৈরি। এতে সুগারের পরিমান খুব কম।(3) এছাড়া এর গ্লাইসেমিক সূচক প্রায় শুন্য, যা কিনা শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে এবং রক্তে সুগার লেভেল কম রাখতেও সাহায্য  করে।(3)
  • তৃপ্তি: ওজন সঠিক রাখার জন্য খাবারে তৃপ্তি একটি গুরুত্বপূর্ণ ব্যাপার।(1) যে মানুষ খাবার পর তৃপ্ত থাকে তার প্রধান খাবারের মাঝে আর স্ন্যাকস খাবার ইচ্ছে জাগে না। দেখা গেছে যে ব্যক্তি দুপুরের খাবারের সাথে 26% আভোকাডো খান তার খাওয়ার পর এক সম্পূর্ণ পরিতৃপ্তি আসে এবং আরো খবর ইচ্ছে 40% কমে যায়। আরও দেখা গেছে যে আভক্যাডো শরীরে যথেষ্ট পরিমাণে ক্যালোরি দেয় এবং শর্করা জাতীয় খাদ্য গ্রহণের ইচ্ছে বৃদ্ধি করলেও তা অন্য খাবারের থেকে অনেক কম এবং তাতে রক্তে সুগার লেভেল বাড়ে না।(4) রক্তে সুগার লেভেল ঠিক রাখার এটি একটি প্রয়োজনীয় খাবার।
  • ওজন পরিচালনা: এটি মিনারেলস আর ভিটামিন দ্বারা সমৃদ্ধ এবং তা খাবারে সম্পূর্ণতা আর পরিতৃপ্তি দেয়। যার জন্য অপ্রয়োজনীয় মেদ জমে না শরীরে আর ডায়াবেটিস এর ক্ষেত্রে কোনো অসুবিধাও থাকে না। এছাড়াও এটি হজম প্রণালী কে তরান্বিত করে, শরীরে এনার্জি দেয় এবং সঠিক ওজন বজায় রাখতে সহায়তা করে।
আপনার জন্য নির্বাচিত
কেন পা কামড়ায়? যা করবেন লিখেছেন : Zulfikar Bin Hossain
২ বছর ৬ দিন ৬ ঘন্টা ১৫ মিনিট আগে ৪৩৯৭১
কালোজিরা খাওয়ার নিয়ম ও এর উপকারিতা লিখেছেন : Zulfikar Bin Hossain
১ বছর ১১ মাস ২২ দিন ১৩ ঘন্টা ৫৬ মিনিট আগে ৩৮৮০৩
রক্ত ও রক্তের উপাদান লিখেছেন : AS Tushar
২ বছর ৪ মাস ২০ দিন ৬ ঘন্টা ৫৯ মিনিট আগে ১৯৯৩০