অক্সিজেন মাত্র ভাল রাখতে কি করা দরকার জেনে নিন।
অক্সিজেন মাত্র ভাল রাখতে কি করা দরকার জেনে নিন।
ক্যাটাগরি: ফিটনেস , শারীরিক সমস্যা , সাম্প্রতিক , স্বাস্থ্য সংবাদ , হেলথ টিপস
লিখেছেন : Zulfikar Bin Hossain ২ বছর ১ মাস ১৫ দিন ৮ ঘন্টা ১৫ মিনিট আগে ৫৪৮

দুশ্চিন্তামুক্ত থাকুন

করোনাভাইরাসের সংক্রমণ এড়িয়ে চলার জন্য আমাদের অনেকে প্রায় সারাক্ষণ বাসায় থাকি। ভিড় এড়িয়ে চলি। প্রায় যোগাযোগবিচ্ছিন্ন অবস্থায় থাকি। এর ফলে আমাদের মনে একধরনের নির্জীব ভাব আসতে পারে। এটা স্বাস্থ্যের জন্য খারাপ। হাসিখুশি থাকার চেষ্টা করতে হবে। যাঁরা হোম অফিস করেন, তাঁদের কাজের ফাঁকে ফাঁকে একটু হাঁটাহাঁটি, আনন্দে থাকার চেষ্টা এই সময় খুব উপকারে আসে।

দুশ্চিন্তা থাকলে শরীর আরও ভেঙে পড়ে। তখন ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। তাই মন ভালো রাখার চেষ্টা দরকার। এ জন্য প্রতিদিন শরীরচর্চার অভ্যাস করা প্রয়োজন।

মাঝেমধ্যে বাইরে যেতে হয়। এ সময় অবশ্যই মুখে মাস্ক পরতে হবে। যাঁরা অফিসে কাজ করেন, সেখানেও অবশ্যই মাস্ক পরে কাজ করতে হবে। তাহলে করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কা প্রায় ৯০ ভাগ কমে যাবে। আর ১০ ভাগ থাকে চেয়ার–টেবিল, দরজার হাতল, লিফটের বোতাম স্পর্শ প্রভৃতির মাধ্যমে সংক্রমণের আশঙ্কা। এ জন্য অফিস বা বাসার যেকোনো আসবাব, কাচ–স্টিল–প্লাস্টিকের জিনিসপত্রের উপরিতল স্পর্শের মাধ্যমে সংক্রমণ রোধের উপায়গুলো মেনে চলা দরকার। যেমন, কিছুক্ষণ পরপর সাবান–পানি দিয়ে ভালোভাবে হাত ধোওয়ার কথা তো আমরা জানি। পাশাপাশি নাক–চোখ–মুখে হাত দেওয়ার অভ্যাস সচেতনভাবে বন্ধ রাখতে পারলে স্পর্শের মাধ্যমে সংক্রমণ প্রায় শূন্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব।

আপনার জন্য নির্বাচিত
কেন পা কামড়ায়? যা করবেন লিখেছেন : Zulfikar Bin Hossain
২ বছর ৪ মাস ২ দিন ৯ ঘন্টা ৫৯ মিনিট আগে ৫২৭০৮
কালোজিরা খাওয়ার নিয়ম ও এর উপকারিতা লিখেছেন : Zulfikar Bin Hossain
২ বছর ৩ মাস ১৮ দিন ১৭ ঘন্টা ৪১ মিনিট আগে ৪৮৯৭৪
রক্ত ও রক্তের উপাদান লিখেছেন : AS Tushar
২ বছর ৮ মাস ১৬ দিন ১০ ঘন্টা ৪৩ মিনিট আগে ২৪৮৩৮