অ্যান্টিবায়োটিক খাচ্ছে! মেনে চলুন কয়েকটি নির্দেশিকা
অ্যান্টিবায়োটিক খাচ্ছে! মেনে চলুন কয়েকটি নির্দেশিকা
ক্যাটাগরি: ডাক্তার পরামর্শ , ফিটনেস , শারীরিক সমস্যা , সাম্প্রতিক , স্বাস্থ্য সংবাদ , সংগঠন , হেলথ টিপস
লিখেছেন : Zulfikar Bin Hossain ১ বছর ৯ মাস ৮ দিন ৮ ঘন্টা ১৪ মিনিট আগে ৪৪৯
ওযুধ খেলে মেনে চলতে হয় বেশ কয়েকটি নিয়ম, যা হয়তো অনেকেই ঠিক সময় মতন পালন করেন না। কখন খাবেন, কেন খাবেন সব তথ্যই ডাক্তার দিয়ে থাকেন, কিন্তু সেই দিকে সঠিকভাবে নজর দিয়ে উঠতে পারেন না হয়তো অনেকেই। এটি স্বাস্থ্যের পক্ষে মোটেই কার্যকরী প্রভাব ফেলতে পারে না, তা সর্বদা মাথায় রাখা একান্ত প্রয়োজন। শুধু তাই নয়, তা থেকে হতে পারে অন্যসমস্যার সূত্রপাতও। 
জেনে রাখুন অ্যান্টিবায়োটিক খাওয়ার নিয়মঃ-
১, প্রথমত কোনও চিকিৎসকের পরামর্শ ছাড়া কখনই অ্যান্টিবায়োটিক খাওয়া উচিৎ নয়। সেই দিকে নজর রাখা একান্ত প্রয়োজন। কখনওই এই বিষয় উদাসীনতা দেখাবেন না। ফলে শরীরের বিস্তর ক্ষতি হওয়ার সম্ভাবনার কথা উড়িয়ে দেওয়া যাবে না।
২, অ্যান্টিবায়োটিক কড়া ওষুধ, এই ওষুধ খেলে অতি অবস্যই জল খেতে হবে বেশি করে। নইলে শরীরের নানা সমস্যা দেখা দিতে পারে। সেই দিকে নজড় দেওয়া একান্ত প্রয়োজন।
৩, সময় মতন অ্যান্টিবায়োটিক খান, সময়ের অন্যথা করা ঠিক নয়। সঠিক ভাবে এই ওষুধ না খেলে ডায়রিয়া, বমি ভাব, শ্বাসকষ্ট, এ মাথা ব্যথার উপসর্গ দেখা দিতে পারে।
৪. ভরা পেটেই খান এই ওষুধ। খালি পেটে খাওয়া উচিৎ নয়। খালি পেটে থাকলে কিছু একটা খেয়ে তবেই খান টেবলেট। তবে ডাক্তারের পরামর্শ অতিঅবশ্যই নেওয়া প্রয়োজন।
৫, অ্যান্টিবায়োটিক খেলে পুষ্টি জাতীয় ভারি খাবার খাওয়া উচিৎ, নচেৎ তা শরীরকে দুর্বল করে তোলে। সেই দিকেও খেয়াল রাখতে হবে।
৬, অ্যান্টিবায়োটিকের কোর্স সর্বদা শেষ করুন। নইলে সমস্যার সন্মুখীন হতে হবে। শরীরে নানা রোগ ব্যাধির জন্ম দেবে এই সমস্যা। তাই সামান্য সুস্থ বোধ করলেই ছেড়ে দেবেন না। কোর্স শেষ করবেন।  
আপনার জন্য নির্বাচিত
কেন পা কামড়ায়? যা করবেন লিখেছেন : Zulfikar Bin Hossain
১ বছর ১১ মাস ২৯ দিন ১৭ ঘন্টা ৩৩ মিনিট আগে ৪৩০১৬
কালোজিরা খাওয়ার নিয়ম ও এর উপকারিতা লিখেছেন : Zulfikar Bin Hossain
১ বছর ১১ মাস ১৫ দিন ১ ঘন্টা ১৪ মিনিট আগে ৩৮১০৮
রক্ত ও রক্তের উপাদান লিখেছেন : AS Tushar
২ বছর ৪ মাস ১২ দিন ১৮ ঘন্টা ১৬ মিনিট আগে ১৯৬০৯