বমি কেন হয়? জেনে নি।
বমি কেন হয়? জেনে নি।
ক্যাটাগরি: শারীরিক সমস্যা , সাম্প্রতিক , স্বাস্থ্য সংবাদ , হেলথ টিপস
লিখেছেন : Zulfikar Bin Hossain ১ বছর ৯ মাস ৪ দিন ১৮ ঘন্টা ১১ মিনিট আগে ১৮৮৮

সাধারণত অনেকগুলো কারণে বমি হয়ে থাকে। যেমন ধরো, কেউ ভীষণ অসুস্থ, সেই অসুখের জন্য বমি হতে পারে। আবার বিষাক্ত কিছু খেলেও বমি হতে পারে। বাজে গন্ধ বা বাজে স্বাদের খাবারের কারণেও বমি হতে পারে। হতে পারে গ্যাস্ট্রিকের সমস্যার কারণেও। আবার কোনো কারণে তোমার খাদ্যনালী যদি বন্ধ হয়ে যায়, তখন তো খাবার তোমার গলা দিয়ে নামতেই পারবে না। কাজেই সেটা বমি হয়ে বের হয়ে আসবে। আবার তুমি অনেক বেশি পরিশ্রম করলে, সেই অতিরিক্ত পরিশ্রমের সাইড এফেক্ট হিসেবেও বমি হতে পারে। আবার মোশন সিকনেসের কারণেও বমি হতে পারে।

এখন কথা হলো, বমি হওয়াটা ভাল না খারাপ? সাধারণত, আমরা ধরেই নেই, বমি হওয়াটা ভাল না। বমি হওয়া অসুস্থতার লক্ষণ। কথাটা কিন্তু পুরোপুরি ঠিকও না। বমি হওয়াটা অনেক সময় ভালোও বটে। সাধারণত বমি হয় তখনই, যখন তুমি বিষাক্ত বা শরীরের জন্য ক্ষতিকর কোনো কিছু খাও বা পান কর। এটা তোমার শরীরেরই নিরাপত্তামূলক একটি প্রক্রিয়া/ প্রতিরোধের হাতিয়ার। আর তাই তোমাকে বিষাক্ত কিছু খাইয়ে দিলে, তোমার শরীর যখনই তা টের পাবে, বমি করে দিবে।

তবে অসুস্থ হয়ে বমি করাটা কিন্তু মোটেও ভাল কথা না। তবে এটা ঠিক, বমি করার পর বেশ একটু ভালো লাগে। তবে বেশি বমি করলে কিন্তু ভীষণ সমস্যা। তখন কিন্তু তোমার শরীরে পানিশূণ্যতাও দেখা দিতে পারে। ফলে তোমার শরীর আরো দুর্বল হয়ে পড়বে। এছাড়াও বমি করার কারণে আরো কিছু সমস্যাও দেখা দিতে পারে।

আপনার জন্য নির্বাচিত
কেন পা কামড়ায়? যা করবেন লিখেছেন : Zulfikar Bin Hossain
২ বছর ৬ দিন ৫ ঘন্টা ১১ মিনিট আগে ৪৩৯৭০
কালোজিরা খাওয়ার নিয়ম ও এর উপকারিতা লিখেছেন : Zulfikar Bin Hossain
১ বছর ১১ মাস ২২ দিন ১২ ঘন্টা ৫৩ মিনিট আগে ৩৮৭৯৯
রক্ত ও রক্তের উপাদান লিখেছেন : AS Tushar
২ বছর ৪ মাস ২০ দিন ৫ ঘন্টা ৫৫ মিনিট আগে ১৯৯২৯