কোন সময় পানি খাওয়া থেকে বিরত থাকবেন?...
কোন সময় পানি খাওয়া থেকে বিরত থাকবেন?...
ক্যাটাগরি: ফিটনেস , শারীরিক সমস্যা , সাম্প্রতিক , স্বাস্থ্য সংবাদ , হেলথ টিপস
লিখেছেন : Zulfikar Bin Hossain ২ বছর ১ মাস ১ দিন ৭ ঘন্টা ৪ সেকেন্ড আগে ৬৮২
আমাদের নিজেদের দোষেই নিজেদের শরীরের ক্ষতি ডেকে আনি। পানি খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। তবে অনেক খাবার পরে সঙ্গে সঙ্গেই পানি খাওয়া একেবারেই স্বাস্থ্যের জন্য ভালো না। আগেকার দিনের নানি, দাদিরা এইসব নিয়ম পালন করতেন। 
তবে বর্তমান প্রজন্ম এসব কিছুর ধার ধারে না। যার ফলে তৈরি হচ্ছে সুগার, ক্যান্সার, থাইরয়েড জাতীয় মারণ রোগ। আর এ থেকে মুক্তি পাতে এই খাবারগুলো খেয়ে কখনোই পানি পান করা উচিত নয়। চলুন তবে জেনে নেয়া যাক কোনো কোনো খাবার খেয়ে পানি খাওয়া উচিত নয়, সে সম্পর্কে- 

জিহ্বায় স্বাদ কোরক এর কারণে লোকেরা প্রায়শই কফি পান করার পরে পানি পান করার মতো অনুভব করে। একটানা গরম পানীয় পান করার পরে জিহ্বার শীতল হওয়া প্রয়োজন, এক্ষেত্রে কিছু লোক কফির পরে পানি পান করে। তবে আমি আপনাকে বলি যে ভুল করেও আপনার এই ভুল করা উচিত নয়। কফির পরে পানি পান করা আপনার পাচনতন্ত্রের উপর প্রভাব ফেলে। অতএব, কফি পান করার আধ ঘন্টা পরে পানি খাওয়া উচিত। এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা তৈরি করতে পারে।

ফল সেবন করার সঙ্গে সঙ্গে পানি পান করা আপনার শরীরের পক্ষে খুবই ক্ষতিকর। আপনি অবশ্যই লক্ষ্য করেছেন যে বয়স্ক ব্যক্তিরা প্রায়শই ফল খাওয়ার পরে পানি পান করতে অস্বীকার করেন। আসলে, ফল খাওয়ার ঠিক পরে পানি পান করলে বদহজম, কাশি বা চিনির মাত্রা বেড়ে যাওয়ার সমস্যা হয়। কমলা এবং আঙ্গুর এ জাতীয় ফল, যা খাওয়ার সঙ্গে সঙ্গে পানি খেলে ব্যথা, গলা ব্যথা ইত্যাদি হতে পারে। কলা, চিকু, নাশপাতি, আপেল, ডালিম ইত্যাদিতে প্রচুর পরিমাণে চিনি এবং সাইট্রিক অ্যাসিড থাকে, যার কারণে তা পান করার সঙ্গে সঙ্গে পানি খেলে শরীরের ক্ষতি হয়।

ছোলা বা ছোলা দিয়ে তৈরি কোনো খাবার খাওয়ার পরে বা সিদ্ধ ছোলা খাওয়ার সঙ্গে সঙ্গে পানি খাওয়া উচিত নয়। এটি করে আপনার পেটে ব্যথার সমস্যা হতে পারে। আসলে, ছোলা হজমের জন্য আমাদের দেহের পেটের অভ্যন্তরের তাপ প্রয়োজন এবং এমন পরিস্থিতিতে যদি আমরা পানি পান করি তবে এই তাপ শরীরের অভ্যন্তরে সংরক্ষণ করা যায় না। এই পরিস্থিতিতে যখন পেটে পৌঁছে ছোলা সঠিকভাবে হজম হয় না বা বলে যে তাদের হজমে ব্যাঘাত ঘটে তখন পেটের ব্যথার সমস্যা দেখা দেয়।

মিষ্টি খাওয়া এবং পানি খাওয়ার সঙ্গে সঙ্গে শরীরে চিনির মাত্রা বাড়ে। পানি শরীরের চিনি সঞ্চয় করার ক্ষমতা বাড়ায়, তাই মিষ্টি খাওয়ার পরে এবং পানি খাওয়ার পরে শরীরের অভ্যন্তরে কিছু পরিবর্তন আসে। আপনার যদি মিষ্টি খাওয়ার পরে পানি খাওয়ার অভ্যাস থাকে, তবে জেনে রাখুন যে আপনি অজান্তেই ডায়াবেটিসকে আমন্ত্রণ জানাচ্ছেন। অতএব, এড়ানো উচিত।
আপনার জন্য নির্বাচিত
কেন পা কামড়ায়? যা করবেন লিখেছেন : Zulfikar Bin Hossain
২ বছর ৪ মাস ২ দিন ১০ ঘন্টা ৪৭ মিনিট আগে ৫২৭০৯
কালোজিরা খাওয়ার নিয়ম ও এর উপকারিতা লিখেছেন : Zulfikar Bin Hossain
২ বছর ৩ মাস ১৮ দিন ১৮ ঘন্টা ২৮ মিনিট আগে ৪৮৯৭৪
রক্ত ও রক্তের উপাদান লিখেছেন : AS Tushar
২ বছর ৮ মাস ১৬ দিন ১১ ঘন্টা ৩১ মিনিট আগে ২৪৮৩৮