যে রোগ থাকলে ভুলেও বেদানা খাবেন না
যে রোগ থাকলে ভুলেও বেদানা খাবেন না
ক্যাটাগরি: ফিটনেস , শারীরিক সমস্যা , সাম্প্রতিক , স্বাস্থ্য সংবাদ , হেলথ টিপস
লিখেছেন : Zulfikar Bin Hossain ১ বছর ৮ মাস ২১ দিন ১৯ ঘন্টা ৫১ মিনিট আগে ৪৬২

ফল সবার জন্য খুবই উপকারী। সব বয়সের মানুষের উচিত রোজ একটি করে ফল খাওয়া। তবে এমন কিছু ফল আছে যা বিশেষ কিছু রোগ থাকলে খওয়া উচিত নয়।

শরীরে রোগ বাসা বাঁধলেই চিকিৎসকরা ফল খাওয়ার পরামর্শ দেন। তবে ডালিম বা বেদানা খাওয়া সকলের জন্য উপকারী নয়। লাল রঙা ফলটি দেখতে যেমন সুন্দর, তেমনই খেতেও খুব সুস্বাদু। বেদানার রস শরীরের পক্ষে খুব উপকারী। 

বেদানার রস শরীরকে তরতাজা করে তোলে। তাই অনেকে তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় বেদানা রাখেন। তবে অনেক সময় কারো কারো ক্ষেত্রে বেদানা মারাত্মক হতে পারে, সেটা জানেন কি? এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। 

আপনাদের এমন চার প্রকারের ব্যক্তির কথা বলবো যাদের জন্য বেদানা প্রাণঘাতী হতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক যাদের বেদানা খাওয়া উচিত নয় সে সম্পর্কে-   

১। যাদের কম রক্তচাপের সমস্যা রয়েছে তারা বেদানা খাবেন না। আজকাল জীবনে উচ্চ রক্তচাপের রোগ বেশিরভাগ মানুষের থাকে। তাদের জন্য বেদানা একটি আশির্বাদ।

বেদানা খাওয়া উচ্চরক্তচাপের সব সমস্যা কমে যায়। আর আপনার যদি কম রক্তচাপের মতো সমস্যা থাকে তাহলে আপনার জন্য বেদানা মারাত্মক ক্ষতিকারক। কারণ তাতে রক্তচাপ আরো কমে যেতে পারে। এর ফলে প্রাণসংশয় হতে পারে। 

২। মানসিক রোগে আক্রান্ত যেসব রোগীরা, যারা নিয়মিত এই রোগের জন্য ওষুধ খান তাদের জন্য বেদানা প্রায় বিষের সমান।

৩। সর্দি কাশিতে বেদানা খেলে শরীরের আরো ক্ষতি হয়। বেদানা সাধারণত ঠাণ্ডা ফল। তাই সাধারণত গরমকালেই এই ফল খাওয়া হয়। যাদের সর্দি কাশি বা ঠাণ্ডা লাগার ধাত আছে তাদের বেদানা খাওয়া উচিত নয়। এর ফলে আরো ঠাণ্ডা লাগতে পারে। তারা বেদানার পরিবর্তে গরম কিছু খাওয়া উচিত।

৪। অ্যালার্জিতে বেদানা খওয়া ক্ষতিকর । এমন অনেক লোক আছে যাদের ধুলা-বালিতে অ্যালার্জি আছে, তাদের পক্ষে বেদানা খাওয়া খুব ক্ষতিকর। 

বেদানায় এমন কিছু উপাদান আছে যা অ্যালার্জির সমস্যাকে বাড়িয়ে তোলে। তাই আপনাদের মধ্যে যদি এই ধরনের কোনো সমস্যা থাকে তাহলে এই বেদানা থেকে দূরে থাকুন।

আপনার জন্য নির্বাচিত
কেন পা কামড়ায়? যা করবেন লিখেছেন : Zulfikar Bin Hossain
১ বছর ১১ মাস ২৯ দিন ১৮ ঘন্টা ৩৯ মিনিট আগে ৪৩০১৮
কালোজিরা খাওয়ার নিয়ম ও এর উপকারিতা লিখেছেন : Zulfikar Bin Hossain
১ বছর ১১ মাস ১৫ দিন ২ ঘন্টা ২০ মিনিট আগে ৩৮১০৮
রক্ত ও রক্তের উপাদান লিখেছেন : AS Tushar
২ বছর ৪ মাস ১২ দিন ১৯ ঘন্টা ২২ মিনিট আগে ১৯৬১০