নতুন করে চুল গজাতে পেয়ারা পাতার কার্যকারিতা
নতুন করে চুল গজাতে পেয়ারা পাতার কার্যকারিতা
ক্যাটাগরি: ফিটনেস , শারীরিক সমস্যা , স্বাস্থ্য সংবাদ , হেলথ টিপস
লিখেছেন : Zulfikar Bin Hossain ২ বছর ৭ ঘন্টা ১৩ মিনিট আগে ৮৪২

অনেকেই চুল পড়ার সমস্যায় ভোগেন। বিভিন্ন চিকিৎসকের পরামর্শ নেওয়ার পরও আশানুরূপ কোনো ফল পাওয়া যায় না। কেউ কেউ তো চুল পড়ার কারণে টাক হয়ে গেছেন। অনেক চেষ্টার পড়ও কোনো সমাধান পাওয়া যাচ্ছে না। তবে খুশির খবর হলো খুব সহজভাবে ঘরোয়া পদ্ধতিতে চুল পড়া ঠেকানো সম্ভব।

কম বেশি সবার বাড়িতেই পেয়ারা গাছ রয়েছে। এই পেয়ারা পাতা চুল পড়া রোধে ও নতুন চুল গজাতে অনেক সহায়ক ভূমিকা রাখে। গবেষকরা দাবি করছেন, নিয়মিত পেয়ারা পাতা ব্যবহারের ফলে মাথার চুল ঝরে পড়া ঠেকায় এবং চুলের স্বাভাবিক বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সবুজ এই পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন-বি রয়েছে। এ উপাদানটি চুলের জন্য স্বাস্থ্যকর এবং খুবই উপকারী।

গবেষকরা আরও দাবি করছেন, অবশ্যই পেয়ারা পাতা মাথার চুল পড়া রোধে সহায়তা করে। কেননা এই পাতা ব্যবহারের ফলে চুলের সংযুক্তিস্থল অর্থাৎ গ্রন্থিকোষ এবং গোরাকে শক্ত করে তোলে।

প্রথমে পেয়ারা পাতা ভালো করে পরিষ্কার পানিতে প্রায় ২০ মিনিটের মতো সিদ্ধ করুন। পেয়ারা পাতার মিশ্রণটি লালচে হয়ে যাবে। এবার নামিয়ে ফেলুন। ঠাণ্ডা হওয়ার পর সেই মিশ্রণটি কোনো বোতলে ঢেলে নিয়ে হেয়ার টনিকের মতো নিয়মিত চুলের গোরায় ব্যবহার করুন। মিশ্রণটি বেশি করে বানিয়ে রেখে দিতে পারেন। নিয়মিত ব্যবহারের ফলে চুল পড়া রোধ হবে এবং নতুন চুল গজাতে সাহায্য করবে। এছাড়াও রাতে ঘুমানোর আগে ম্যাসাজ করতে পারেন এই মিশ্রণ দিয়ে। এক্ষেত্রে সকালে ঘুম থেকে উঠে ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। ক’দিন পর নিজেই ফলাফল বুঝতে পারবেন।

সূত্র : হেলথ লাইন ও জি-নিউজ

আপনার জন্য নির্বাচিত
কেন পা কামড়ায়? যা করবেন লিখেছেন : Zulfikar Bin Hossain
২ বছর ৪ মাস ২ দিন ১১ ঘন্টা ৪৫ মিনিট আগে ৫২৭১০
কালোজিরা খাওয়ার নিয়ম ও এর উপকারিতা লিখেছেন : Zulfikar Bin Hossain
২ বছর ৩ মাস ১৮ দিন ১৯ ঘন্টা ২৭ মিনিট আগে ৪৮৯৭৬
রক্ত ও রক্তের উপাদান লিখেছেন : AS Tushar
২ বছর ৮ মাস ১৬ দিন ১২ ঘন্টা ২৯ মিনিট আগে ২৪৮৩৮