গোলমরিচের চারটি বিষেশ গুণ
গোলমরিচের চারটি বিষেশ গুণ
ক্যাটাগরি: ফিটনেস , স্বাস্থ্য সংবাদ , হেলথ টিপস
লিখেছেন : AS Tushar ১ বছর ১১ মাস ১৭ দিন ৬ ঘন্টা ১৭ মিনিট আগে ৫৩৬

গোলমরিচ স্বাস্থ্যের পক্ষে খুব উপকারী। গোলমরিচ ভিটামিনের দুর্দান্ত উৎস। এ ছাড়া এটি দস্তা, সোডিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ফসফরাস, ক্যালসিয়ামের মতো খনিজ সমৃদ্ধ।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে গোলমরিচের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে বর্ণনা করা হয়েছে। আসুন, এক ঝলকে সেসব জেনে নিই—

ওজন কমায়

গোলমরিচ নিয়মিত খেলে তা বিপাকে সাহায্য করে। এটি চর্বি কমাতে সহায়তা করে। ফলে ওজন কমে। মসলায় উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্টস ফ্যাট কোষগুলো ভেঙে ফেলতে সহায়তা করে, ফলে দেহে উপস্থিত অতিরিক্ত ফ্যাট এবং টক্সিন থেকে মুক্তি পেতে সহজ হয়।

সর্দি-কাশি থেকে সুরক্ষা

সর্দি ও কাশি নিরাময়ে গোলমরিচ খুব কার্যকর। আধা চামচ মধু ও এক চিমটি গোলমরিচের গুঁড়ো মিশিয়ে খান। এটি ফ্লু ও গলাব্যথায় কাজ করবে। এ ছাড়া আদা, দারুচিনি ও এলাচ দিয়ে চায়ের সঙ্গে অল্প গোলমরিচ যোগ করে পান করতে পারেন।

হজমে সহায়তা

গোলমরিচে রয়েছে পাইপারিন, যা পেটে হাইড্রোক্লোরিক অ্যাসিডের নিঃসরণ উদ্দীপিত করে, যা খাবারের সঠিক হজমের জন্য প্রয়োজনীয়। এটি পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়া প্রতিরোধ করে।

সংক্রমণ রোধে

গোলমরিচের আর একটি উপকারিতা হলো, এটি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে এবং সংক্রমণের হাত থেকে সুরক্ষা দেয়।

 

আপনার জন্য নির্বাচিত
কেন পা কামড়ায়? যা করবেন লিখেছেন : Zulfikar Bin Hossain
২ বছর ৪ মাস ২ দিন ১০ ঘন্টা ৪১ মিনিট আগে ৫২৭০৯
কালোজিরা খাওয়ার নিয়ম ও এর উপকারিতা লিখেছেন : Zulfikar Bin Hossain
২ বছর ৩ মাস ১৮ দিন ১৮ ঘন্টা ২২ মিনিট আগে ৪৮৯৭৪
রক্ত ও রক্তের উপাদান লিখেছেন : AS Tushar
২ বছর ৮ মাস ১৬ দিন ১১ ঘন্টা ২৪ মিনিট আগে ২৪৮৩৮