দ্রুত ওজন কমাতে সুজি কীভাবে সাহায্য করে জেনে নিন
দ্রুত ওজন কমাতে সুজি কীভাবে সাহায্য করে জেনে নিন
ক্যাটাগরি: ডাক্তার পরামর্শ , ফিটনেস , শারীরিক সমস্যা , সাম্প্রতিক , স্বাস্থ্য সংবাদ , হেলথ টিপস
লিখেছেন : Zulfikar Bin Hossain ২ বছর ২২ দিন ৫ ঘন্টা ৫৭ মিনিট আগে ৩২২৮

গম থেকে সুজি প্রস্তুত হয়

সুজি দিয়ে বিভিন্ন খাবার তৈরি করা যায় এবং আমাদের হার্ট ও হাড়ের উপকার করে

ফাইবার যুক্ত সবজি সহযোগে সুজি খান এবং ওজন কমান


ভারতীয়দের অত্যন্ত পছন্দের খাবার সুজি, যা অত্যন্ত স্বাস্থ্যকর। বহু ভারতীয় খাবারে বিশেষত দক্ষিণ ভারতীয়রা প্রাতরাশে এবং ডেজ়ার্ট হিসাবে সুজি খেতে অত্যন্ত পছন্দ করে। ধোসা ও উপমা দক্ষিণ ভারতীয়দের দুই প্রধান প্রিয় খাবার যা সুজি দিয়ে তৈরি হয়। আর ডেজ়ার্ট হিসাবে সুজির হালুয়া, সুজি কেশরী বা শিরা অত্যন্ত বিখ্যাত। সুজি তৈরি হয় গম থেকে। সুজি সহজপাচ্য ও সুস্বাদু হওয়ায় সকলের অত্যন্ত প্রিয়। আপনি ওজন কমাতে চাইলে নিয়মিত সুজি খেতে পারেন।


সুজি কী কী উপায়ে খাওয়া যায় তা নিচে উল্লেখ করা হলঃ

1. এনার্জি বৃদ্ধি করে: স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট সমৃদ্ধ হওয়ায় এই খাদ্য শক্তি ও এনার্জি বৃদ্ধিতে সাহায্য করে।
2. প্রচুর পরিমাণে আয়রন থাকে: প্রচুর পরিমাণে আয়রন থাকায় সুজি আয়রনের ঘাটতি দূর করে। রক্ত সঞ্চালনেও সাহায্য করে। USDA অনুসারে 100 গ্রাম সুজিতে 1.23 মিলিগ্রাম আয়রন থাকে।


3. হাড় মজবুত করে: সুজিতে ক্যালসিয়াম থাকায় হাড় মজবুত হয়। USDA অনুসারে 100 গ্রাম সুজিতে 17 মিলিগ্রাম ক্যালশিয়াম থাকে।
4. স্নায়ুতন্ত্র সুস্থ রাখে: ম্যাগনেসিয়াম, জিঙ্ক ও ফসফরাসের উপস্থিতির কারণে সুজি আমাদের স্নায়ুতন্ত্র সুস্থ রাখে। USDA অনুসারে প্রতি 100 গ্রাম সুজিতে যথাক্রমে 47 মিলিগ্রাম, 1.05 মিলিগ্রাম এবং 136 মিলিগ্রাম ম্যাগনেসিয়াম, জিঙ্ক ও ফসফরাস থাকে।   
5. কোলেস্টেরল অনুপস্থিত: সুজিতে কোলেস্টেরল থাকে না। USDA অনুসারে সুজি শরীরের কোনওরকম ক্ষতি করে না তাই নিশ্চিন্তে গ্রহণ করা যায়।
 
ওজন হ্রাসে সুজি

USDA অনুসারে 100 গ্রাম সুজিতে 360 ক্যালোরি থাকে এবং কোলেস্টেরল থাকে না। পুষ্টি বিশারদ ডাক্তার রূপা দত্ত জানিয়েছেন, আপনি দ্রুত ওজন কমাতে চাইলে বাজার থেকে কী ধরনের সুজি কিনছেন তা খেয়াল রাখা উচিত। ফাইবার সমৃদ্ধ স্বাস্থ্যকর সুজি আমাদের শরীরের পক্ষে উপকারী। দুধ বা সবজি সহকারে সুজি খেলে তা থেকে পুষ্টি পাওয়া যায়। সুতরাং সুজির তৈরি বিভিন্ন খাবার আপনি খেতে পছন্দ করলে পরের বার থেকে প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ খাবার সুজির সঙ্গে যোগ করে খান।

সব শেষে বলা যায়, সুজি ওজন কমাতে সাহায্য করে, শুধুমাত্র আপনি যদি সুজির সঙ্গে প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ পুষ্টিকর খাবার যোগ করেন তবেই। আর একথা অবশ্যই মনে রাখবেন শরীরচর্চা এবং সুষম আহারের যৌথ প্রয়াসেই ওজন হ্রাস সম্ভব হয়।

আপনার জন্য নির্বাচিত
কেন পা কামড়ায়? যা করবেন লিখেছেন : Zulfikar Bin Hossain
১ বছর ১১ মাস ২৯ দিন ১৮ ঘন্টা ৪৭ মিনিট আগে ৪৩০২০
কালোজিরা খাওয়ার নিয়ম ও এর উপকারিতা লিখেছেন : Zulfikar Bin Hossain
১ বছর ১১ মাস ১৫ দিন ২ ঘন্টা ২৮ মিনিট আগে ৩৮১০৮
রক্ত ও রক্তের উপাদান লিখেছেন : AS Tushar
২ বছর ৪ মাস ১২ দিন ১৯ ঘন্টা ৩১ মিনিট আগে ১৯৬১০